ডিপ ফ্রিজ পরিস্কার করার নিয়ম

ফ্রিজ পরিষ্কার করার নিয়ম

ডিপ ফ্রিজ পরিস্কার করার নিয়ম – বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ণ হোম এফ্লাইন্স হলো ফ্রিজ। ফ্রিজের ব্যবহার আমাদের জীবনকে অনেক  সহজ করে দিয়েছে। একবার রান্না করে বিভিন্ন খাবার ফ্রিজে সংরক্ষণ করে কয়েক দিন ধরে খাওয়া যায়। তাই বর্তমান সময়ে ফ্রিজের গুরুত্ব সীমাহীন। বর্তমানে নরমাল ফ্রিজের পাশাপাশি অনেকে ডিপ ফ্রিজ ও ব্যবহার করেন। অনেকে ভাবেন ডিপ ফ্রিজ পরিস্কার করা খুবই কঠি কিন্তু বিষয়টি তেমন নয়। আমরা খুব সহজেই ডিপ ফ্রিজ পরিস্কার করে দূর্গন্ধ মুক্ত করতে পারি। চলুন জেনে নিই কিভাবে খুব সহজে ডিপ ফ্রিজ পরিস্কার করা যায় সেই সম্পর্কে। তো চলুন শুরু করা যাক-

ডিপ-ফ্রিজ-পরিস্কার-করার-নিয়ম

ডিপ ফ্রিজ পরিস্কার করার নিয়ম

ফ্রিজ আনপ্লাগ করুন

ডিপ ফ্রিজ পরিস্কার করার জন্য প্রথমে যে কাজটি করতে হবে তা হলো ফ্রিজারটি প্রথমে বন্ধ করে আনপ্লাগ করতে হবে।  বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বিধায়  আপনাকে নিশ্চিত হবে যে ফ্রিজারটি বন্ধ করা হয়েছে ও এর বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

খাদ্য অপসারণ করুন 

ডিপ ফ্রিজ পরিস্কার করার জন্য ফ্রিজে রক্ষিত খাবার ফ্রিজ থেকে বের করে অন্যত্র সংরক্ষণ করুন।  সবচেয়ে ভালো ফ্রিজ পরিস্কার করার কিছু দিন আগে থেকেই খাবার খেয়ে শেষ করা।  তাছাড়া যদি ফ্রিজে  অপ্রয়োজনীয় কোন জিনিস থাকে সেগুলোও সরিয়ে ফেলুন। 

দরজা খুলে রাখুন

ফ্রিজের দরজা খুলে রাখুন। এতে আপনার ফ্রিজকে ডিফ্রস্ট করতে সাহায্য করবে।

ফ্রস্ট ফ্রিজ ডিফ্রস্ট করুন

আপনার ফ্রিজ যদি ফ্রস্ট হয় তাহলে সমস্থ বরফ গলে যাওয়া পর্যন্ত ডিফ্রস্ট হতে দিন। ডিফ্রস্ট হতে কতক্ষণ লাগবে তা নির্ভর করবে আপনার ফ্রিজের আকার ও মডেলের উপর। ছোট আকারের ফ্রিজ হলে ঘন্টা খানেক আর বড় আকারের ফ্রিজ হলে কয়েক ঘন্টা সময় লাগতে পারে।

আরও পড়ুন: ফ্রিজের গন্ধ দূর করার উপায়

মুছে নিন

ফ্রিজের ভিতরের সমস্থ বরফ গলে গেলে ফ্রিজের ভিতর থেকে সব ট্রে বা প্যান সরিয়ে শুকনো পরিস্কার তোয়ালে দিয়ে ফ্রিজকে ভালো করে মুছে ফেলুন যাতে ফ্রিজে কোন প্রকার আর্দতা বা পানি না থাকে।

পরিষ্কার করার পদ্ধতি

ডিপ ফ্রিজের ভিতর ভালো ভাবে পরিস্কার করার জন্য উষ্ণ গরম সাবান পানি দিয়ে ফ্রিজটি ধুয়ে ফেলুন। এক্ষেত্রে একটি স্প্রে বোতলে এক কাপ পানি, এক চা চামচ পরিমাণ সাদা ভিনেগার ও এক চা চামচ ডিশ সাবানো মেশাতে পারেন। ফ্রিজের দেওয়াল ও মেঝেতে এই দ্রবনটি স্প্রে করে তারপরে একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

ভেতরটা শুকিয়ে নিন

একটি পরিস্কার শুকনো তোয়ালে দিয়ে ফ্রিজের ভিতর টা ভালভাবে মুছে নিন। এমন ভাবে মুছতে হবে যাতে ফ্রিজের ভিতর কোন প্রকার পানি বা ভেজা ভেজা ভাব না থাকে।

কখন ফ্রিজ চালু করবেন

ফ্রিজ পরিস্কার করার পর ফ্রিজের ভিতর ও বাহির ভালো করে শুকানোর পর ফ্রিজের দরজা বন্ধ করুন এবং ফ্রিজের সুইচ অন করুন। এখন আপনি পূর্বের ন্যায় ফ্রিজে খাবার রাখতে পারবেন।

ডিপ ফ্রিজ পরিষ্কারের কিছু টিপস 

  • অধিকাংশ বাসায় ফ্রিজের দুর্গন্ধের জন্য প্রধানত দায়ী ডিপ ফ্রিজ। ডিপ ফ্রিজে অতিরিক্ত বরফ জমার কারণে দুর্গন্ধ বেশি ছড়ায়। তাই ডিপ ফ্রিজ ভালোভাবে পরিষ্কার করুন। আর ভালোভাবে ডিপ ফ্রিজ পরিস্কারের জন্য ব্যবহার করুন মাইক্রো-ফাইবারযুক্ত কাপড়।
  • ফ্রিজে দীর্ঘদিন  টক দই রাখলেও দুর্গন্ধের সৃষ্টি হতে পারে।  এই দুর্গন্ধ থেকে মুক্তির জন্য ফ্রিজের ভেতর একটি ছোট বাটিতে অল্প কিছু চুন রাখার পাশাপাশি ফ্রিজে কয়েক টুকরা লেবু রাখতে পারেন যা আপনার ফ্রিজের দুর্গন্ধের হাত থেকে রক্ষা করবে।
  • ফ্রিজ মাছ-মাংস, শাক-সবজি আলাদাভাবে সংরক্ষণ করুন যাতে এক খাবারের গন্ধ আরেক খাবারে না যায়। এক খাবারের গন্ধ আরেক খাবারে মিশলে ফ্রিজে দুর্গন্ধ তৈরি হতে পারে।

ফ্রিজ পরিষ্কারের সময় যে ভুল করা যাবে না 

  • ফ্রিজ পরিস্কারের সময় কোনভাবেই খুন্তি বা লোহার কোন অংশ দিয়ে খুচিয়ে খুচিয়ে বরফ তোলা যাবে না। এতে ফ্রিজে দাগ পড়ার বা ফ্রিজে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।
  • ঠান্ডা থাকা অবস্থায় গরম পানি দিয়ে ফ্রিজের কাঁচের তাক পরিষ্কার করা যাবে না। এতে কাঁচের গ্লাস ফেটে যেতে পারে।
  • চুলার পাশে কখনোই ফ্রিজ রাখবেন না। এতে ফ্রিজে বরফ বেশি জমবে ।
  • ফ্রিজ পরিষ্কার করার সময় নরম জাতীয় কাপড় ব্যবহার করুন।

ফ্রিজ ব্যবহারের নিয়ম 

  • ফ্রিজ দেয়ালের ‍সাথে লাগিয়ে স্থাপন করা যাবে না।  তাপের যে কোনো উৎস থেকে দূরে ও ভালো বায়ু চলাচলযুক্ত স্থানে স্থাপন করতে হবে।
  • ঘন ঘন ফ্রিজের দরজা বেশিক্ষণ খোলা রাখা যাবে না।
  • ফ্রিজে একই জাতীয় খাবার একসঙ্গে সংরক্ষণ করতে হবে।
  • দূষণ রোধে ফ্রিজে রান্না করা খাবার উপরে রাখতে হবে ও কাঁচা শাক-সবজি বা ফলমূল জাতীয় খাবার নিচে রাখতে হবে।

ডিপ ফ্রিজ পরিস্কার করার নিয়ম – শেষ কথা 

আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি ডিপ ফ্রিজ পরিষ্কার করার নিয়ম নিয়ে অনেক তথ্য জানতে পেরেছেন। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এই বিষয়টি সম্পর্কে জেনে রাখা একান্ত প্রয়োজন। আর এই আর্টিকেলটি পড়ে যদি কোথাও বুঝতে অসুবিধা মনে হয় তবে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য।

আর নিত্য নতুন এরকম সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (ferdousacademy) নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। আমি সর্বদা সঠিক তথ্য দিয়ে আপনাদের পাশে থাকার চেষ্টা করি। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। আর আপনারাও আমার জন্য মহান আল্লাহর নিকট দোয়া করবেন তিনি যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন:

Leave a Comment